ঘূর্নি আসলে ওয়াটার স্পাউড : বিরল ঘটনার ঘোর কাটেনি পাত্রসায়েরে

25th August 2020 11:31 am বাঁকুড়া
ঘূর্নি আসলে ওয়াটার স্পাউড : বিরল ঘটনার ঘোর কাটেনি পাত্রসায়েরে


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  গতকাল বাঁকুড়ার পাত্রসায়ের ব্লকের তালসাগরা গ্রামে ঘূর্নিঝড়ের ঘটনা ঘটে। এই ঘূর্নিঝড়ের জেরে এলাকায় তেমন ক্ষয়ক্ষতির ঘটনা না ঘটলেও ঘটনার প্রায় কুড়ি ঘন্টা পরেও আতঙ্ক কাটেনি এলাকার মানুষের। স্থানীয়দের দাবি গতকাল সন্ধ্যার ঠিক আগে প্রবল শব্দ সহকারে ওঠা এই ঘূর্নিঝড়ের বিরল দৃশ্য প্রত্যক্ষ করেছেন তাঁরা। ঘূর্নিঝড়টি ধান জমির উপর দিয়ে এগিয়ে যাওয়ায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। 

বিশেষজ্ঞদের দাবি এই ধরনের ঘটনা একেবারেই বিরল ঘটনা নয়।  আকাশে শক্তিশালী নিচু মেঘ,  বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের উপস্থিতি ও মাটি সংলগ্ন বায়ুস্তর গরম হয়ে গেলে এই ঝড়ের সৃষ্টি হতে পারে। স্থানীয় স্তরে সৃষ্ট এই ঝড় আসলে এক ধরনের টর্নেডো। এই টর্নেডোর জেরে জমি বা পুকুরের জল প্রবল বেগে ঘূর্নির আকারে উপরের দিকে উঠতে থাকলে থাকলে তাকে আবহাওয়া বিজ্ঞানের ভাষায় ওয়াটার স্পাউট বলে।  পাত্রসায়েরে ঘটে যাওয়া ঘূর্নি ঝড় আসলে তেমনই একটি ওয়াটার স্পাউট।  এই ধরনের ওয়াটার স্পাউট বিভিন্ন সময়  প্রবল শক্তিশালী ও অত্যন্ত ধ্বংসাত্মক চেহারা নিলেও পাত্রসায়েরে ঘটে যাওয়া ঝড় তেমন শক্তিশালী ছিল না বলেই দাবি বিশেষজ্ঞদের।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।